হিজলায় ব্যবসায়ীর দেওয়া ভুল কীটনাশক প্রয়োগে ফসল নষ্ট চাষীর - Alokitobarta
আজ : সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদঃ
সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংক একীভূত করা থেকে পিছু হটছে কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি'র বেনাপোল শাখা কমিটির অনুমোদন বেশ কয়েকটি আসনে স্বতন্ত্র সংসদ-সদস্যের ক্ষমতার কাছে অসহায় তারা সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতার তথ্য গোপন করতেই এমন উদ্যোগ দেশ ও জনগণের উন্নয়নে কাজ করার জন্য আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান বাণিজ্যিক ব্যাংকগুলোর দুর্দশাগ্রস্ত সম্পদের তথ্য প্রকাশ করতে হবে দেশের আবহাওয়ায় বিরাজ করছে মরুভূমির তাপ,বৃষ্টির বাতাস সরে গেছে চীনের দিকে আকাশে বুলেট-বারুদের ধোঁয়া,ঘুম থেকে উঠলেই সাইরেনের শব্দ তড়িঘড়ি ও জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ গণমাধ্যমে প্রচারিত খবর সঠিকভাবে প্রকাশিত হচ্ছে না,জনমনে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে

হিজলায় ব্যবসায়ীর দেওয়া ভুল কীটনাশক প্রয়োগে ফসল নষ্ট চাষীর


হিজলা প্রতিনিধিঃ বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের নরসিংহপুর গ্রামে ভুল কীটনাশক ব্যবহার করে সর্বশান্ত হয়েছেন কৃষক আব্দুর রহমান (নেহারু) খান। পুড়ে গেছে ২৪ শতাংশ জমির সবজি ক্ষেত।কৃষক বলেন আমি বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধি সহ উপজেলা কৃষি কর্মকর্তাকে জানিয়েছি আমি এর ক্ষতিপূরণ দাবি করি।বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের নরসিংহপুর গ্রামের কৃষক আব্দুর রহমান নেহারু খান । নিজের জমি না থাকায় ২৪ শতাংশ জমি বর্গা নিয়ে চাষাবাদ করে আসছেন। জমিতে পোকার আক্রমণ রোধে স্থানীয় কাউরিয়া বাজারে গিয়ে কীটনাশক চাইলে কীটনাশক ব্যবসায়ী সেলিম বেপারী তাকে তরল সিনজেনটা কোম্পানির ভলিউম নামে ঔষধ দেন। সেই ঔষধ সবজি ক্ষেতে স্প্রে করার দুই তিন দিন পরেই ডাটার শাক, ভেন্ডি পাটের শাক, পুঁইশাকসহ পাশে থাকা টমেটো আবাদও ক্ষতিগ্রস্থ হয়। এরপর ক্ষতিপূরণ দাবি করেন কৃষক আব্দুর রহমান নেহারখান । তবে তাতে কোনো সাড়া দেননি অভিযুক্ত ব্যবসায়ী ।

অন্যদিকে,সবজি নষ্ট হওয়ার বিষয়টি খতিয়ে দেখা হবে বলে উপজলো কৃষি অফিসার আহসানুল হাবিব আল আজাদ জনি বলেন,তদন্তে যদি বের হয় তাকে এই কীটনাশক ওই দোকানদার দিয়েছেন,তাহলে আমরা তার ব্যবস্থা বিরুদ্ধে ব্যবস্থা নিব। আর ক্ষতিপূরণ হিসেবে আমরা ক্ষতিগ্রস্থকে বীজ ও সার দেবো।কিছুদিন আগে হিজলা উপজেলার মেমানীয়া ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নে সয়াবিন ক্ষেতে ভুল কিটনাশক প্রয়োগে প্রায় পঞ্চাশ একর জমির সয়াবিন নষ্ট হয় এতে হতাশ কৃষকরা।এ বিষয়ে কীটনাশক বিক্রেতা সেলিম বেপারী ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি।

Top
%d bloggers like this: