মোবাইল ইন্টারনেটের তিন ধরনের সময়ের মেয়াদের প্যাকেজ কার্যকর হচ্ছে - Alokitobarta
আজ : শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদঃ
বেশ কয়েকটি আসনে স্বতন্ত্র সংসদ-সদস্যের ক্ষমতার কাছে অসহায় তারা সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতার তথ্য গোপন করতেই এমন উদ্যোগ দেশ ও জনগণের উন্নয়নে কাজ করার জন্য আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান বাণিজ্যিক ব্যাংকগুলোর দুর্দশাগ্রস্ত সম্পদের তথ্য প্রকাশ করতে হবে দেশের আবহাওয়ায় বিরাজ করছে মরুভূমির তাপ,বৃষ্টির বাতাস সরে গেছে চীনের দিকে আকাশে বুলেট-বারুদের ধোঁয়া,ঘুম থেকে উঠলেই সাইরেনের শব্দ তড়িঘড়ি ও জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ গণমাধ্যমে প্রচারিত খবর সঠিকভাবে প্রকাশিত হচ্ছে না,জনমনে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে পোশাক কারখানায় কর্মরত শ্রমিকের উন্নতি হয়নি দলের সিদ্ধান্তের প্রতি সম্মান না দেখালে তা শৃঙ্খলাভঙ্গ হিসাবেই গণ্য করা হবে

মোবাইল ইন্টারনেটের তিন ধরনের সময়ের মেয়াদের প্যাকেজ কার্যকর হচ্ছে


মোহাম্মাদ রফিকুল ইসলাম : মোবাইল ইন্টারনেটের তিন ধরনের সময়ের মেয়াদের প্যাকেজ কার্যকর হচ্ছে রোববার (১৫ অক্টোবর)। তিন দিন, সাত দিন, ১৫ দিন এবং ৩০ দিনের প্যাকের স্থলে সাত দিন, ৩০ দিন এবং আনলিমিটেড প্যাকেজ পাবেন গ্রহকেরা।গত ১৭ সেপ্টেম্বর গ্রাহক স্বার্থ বিবেচনায় মোবাইল ফোন অপারেটরদের ডাটা ও ডাটা সংশ্লিষ্ট বিভিন্ন প্যাকেজের নতুন নির্দেশিকার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ওই দিনই জানানো হয়, নতুন এই নির্দেশিকা ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে।গ্রাহকের স্বাচ্ছন্দ্য বিবেচনায় নতুন ডাটা প্যাকেজ ও মেয়াদসহ বিভিন্ন নির্দেশনা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছিলেন মন্ত্রী। তিনি জানান, বর্তমানে তিন দিনের প্যাকেজের যে মেয়াদ সেটাই সাত দিনের মেয়াদ হবে।তিন দিনের মেয়াদ তুলে দেওয়ার পক্ষে মত দিয়ে মন্ত্রী জানান, তিন দিনের মেয়াদে ১৫ জিবি ডাটা দিলে তা গ্রাহকের উপকারে আসে না। মোবাইল অপারেটরগুলো ব্যবসায়িক স্বার্থে ডাটার মেয়াদ সীমিত রাখতে চায়। অসংখ্য প্যাকেজ থাকায় জনগণ বিভ্রান্তিতে পড়ছে, নতুন নির্দেশিকায় ৪০টি প্যাকেজ গ্রাহকদের স্বাচ্ছন্দ্য দিবে।

বিটিআরসির যুক্তি হলো, মোবাইল অপারেটর তিন দিনের প্যাকেজে যে পরিমাণ ডাটার অফার দেয় অধিকাংশ ক্ষেত্রেই গ্রাহকরা উক্ত সময়সীমার মধ্যে তা খরচ করতে ব্যর্থ হয়। এছাড়া, উক্ত প্যাকেজ সংখ্যা বেশি হওয়ায় এবং সময়সীমা কম হওয়ায় গ্রাহকরা পুনরায় প্যাকেজ ক্রয় করলে ডাটা ক্যারি ফরওয়ার্ড নিয়ে বিভ্রান্তিতে পড়ে যায়। বিটিআরসি কর্তৃক পরিচালিত অনলাইনে জরিপে দেখা যায়, ৫৪ দশমিক ছয় শতাংশ গ্রাহক তিন দিনের প্যাকেজ নিতে ইচ্ছুক নয়।প্যাকেজ সংখ্যা ও মেয়াদ: একটি অপারেটরের নিয়মিত, বিশেষ প্যাকেজ, রিসার্চ ও ডেভেলপমেন্ট, সব ধরনের ব্র্যান্ড মিলিয়ে (ফ্ল্যাক্সিবল প্ল্যান অনুযায়ী) প্যাকেজের সংখ্যা হবে ৪০টি, যা আগে ছিল ৮৫টি। এছাড়া, সব প্যাকেজের সময়সীমা হবে সাত দিন, ৩০ দিন এবং আনলিমিটেড, যা আগে ছিল তিন দিন, সাত দিন, ১৫ দিন এবং ৩০ দিন।আনলিমিটেড প্যাকেজের সংখ্যা ও ডাটা ভলিউম: প্রতিটি অপারেটর তিনটি ভিন্ন ভলিউমে আনলিমিডেট ডাটা প্যাকেজ অফার করতে পারবে, আর তা হবে ২৫ জিবি, ৫০ জিবি এবং ৭৫ জিবি। অর্থাৎ উক্ত তিনটি ভলিউমের যেকোনো একটি আনলিমিটেড প্যাকেজ হিসেবে গণ্য হবে। বিটিআরসির অনুমোদন নিয়ে পরবর্তীতে ভলিউম পরিবর্তন করা যাবে।

ফ্ল্যাক্সিবল প্ল্যান প্যাকেজ ডিজাইন: যেসব গ্রাহক মোবাইল অপারেটরের অ্যাপ ব্যবহার করে তারা তাদের পছন্দ অনুযায়ী টকটাইম, ডাটা ভলিউম, সোশ্যাল প্যাক, এসএমএস ইত্যাদি নির্বাচন করে নিজের প্যাকেজ নিজেই ডিজাইন করতে পারবেন। প্রদর্শিত মূল্য গ্রাহকের পছন্দ হলে নিজেই তার মোবাইল অ্যাপ ব্যবহার করে প্যাকেজটি নিতে পারবে এবং এটি একটি রেগুলার প্যাকেজ হিসেবে গণ্য হবে।বোনাসসহ অব্যবহৃত ডেটা ক্যারি ফরওয়ার্ড (অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে যুক্ত হওয়া): নতুন নির্দেশিকায় মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ কিনলে ডেটা ক্যারি ফরওয়ার্ড হবে। একই ভলিউমের সাত বা ৩০ দিন মেয়াদের প্যাকেজ ব্যবহার করার ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়ার আগেই গ্রাহক উক্ত প্যাকেজ আবার কিনলে ডেটা ক্যারি ফরওয়ার্ড হবে। ক্যারি ফরওয়ার্ড করা যাবে সর্বোচ্চ ৫০ জিবি ডাটা পর্যন্ত। এছাড়া, গ্রাহককে অপারেটররা প্রতিদিন সর্বোচ্চ তিনটি প্রমোশনাল এসএমএস দিতে পারবে, যা পূর্বে ছিল চারটি। সোশ্যাল প্যাকেজের ক্ষেত্রেও মেয়াদের মধ্যে একই প্যাক পুনরায় নিলে অব্যবহৃত ডাটা ক্যারি ফরওয়ার্ড হবে এবং বোনাস হিসেবে দেওয়া ডাটাও ক্যারি ফরওয়ার্ডের অন্তর্ভুক্ত হবে।

ডাটা শেষ হওয়ার আগে গ্রাহককে অবহিতকরণ: একজন গ্রাহককে প্যাকেজের সময়সীমা শেষ হওয়ার আগে নতুন প্যাকেজ অফার দিলে অফারটি অবশ্যই একই প্যাকেজ হতে হবে এবং অন্য দুটি প্যাকেজ তার ব্যবহারের প্যাটার্নের ওপর ভিত্তি করে হতে পারে। যেকোনো প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার এক দিন আগে গ্রাহককে এসএমএসের মাধ্যমে ডাটার মেয়াদ শেষ হওয়ার নোটিফিকেশন পাঠাতে হবে। অব্যবহৃত ডাটা ক্যারি ফরওয়ার্ডের ক্ষেত্রেও মেয়াদ শেষ হওয়ার আগে চলতি প্যাক পুনরায় কেনার নির্দেশনা উক্ত এসএমএস এ থাকবে।

Top
%d bloggers like this: