ডেন্টাল ভর্তি পরীক্ষায় , আসনপ্রতি লড়বেন ৬৮ শিক্ষার্থী - Alokitobarta
আজ : সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডেন্টাল ভর্তি পরীক্ষায় , আসনপ্রতি লড়বেন ৬৮ শিক্ষার্থী


মোহাম্মাদ আবুবকর সিদ্দীক ভুঁইয়া :দেশের সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের (বিডিএস) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (৫ মে) অনুষ্ঠিত হবে। এদিন এক ঘণ্টার এ পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে শেষ হবে বেলা ১১টায়।এ বছর ডেন্টালে ভর্তি পরীক্ষায় অংশ নিতে মোট আবেদন করেছেন ৩৭ হাজার ৫২৮ জন শিক্ষার্থী। ১২টি কেন্দ্রের ১৬টি ভেন্যুতে একযোগে এ পরীক্ষা নেওয়া হবে।স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসন রয়েছে ৫৪৫টি। আবেদনের সংখ্যা অনুযায়ী এবার প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ৬৮ জন শিক্ষার্থী।জানা গেছে, সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসনের মধ্যে সাধারণ শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন ৫৩০টি আসনে। মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারীরা পাবেন ১০টি আসন। পার্বত্য তিন জেলার উপজাতিদের জন্য রয়েছে ৩টি এবং অন্যান্য জেলার উপজাতিদের জন্য থাকবে ২টি আসন।

৫৪৫টি আসনের মধ্যে ঢাকা ডেন্টাল কলেজে ১১০টি, চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৬০টি, এম এ জি ওসমানী মেডিকেল কলেজে ৫২টি, ময়মনসিংহ মেডিকেল কলেজে ৫২টি, রাজশাহী মেডিকেল কলেজে ৫৯টি, রংপুর মেডিকেল কলেজে ৫২টি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে ৫৬টি, শেরে বাংলা মেডিকেল কলেজে ৫২টি ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন রয়েছে ৫২টি।সারাদেশে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু হয় গত ২৮ মার্চ।স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৫ মে। শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন শেষ হবে ৮ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিটে। আবেদন ফি জমা দেওয়ার শেষ সময় ৯ এপ্রিল। ৩০ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন শিক্ষার্থীরা।

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বরবিন্যাস—জীববিজ্ঞান ৩০, রসায়নবিদ্যা ২৫, পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ১০।লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর পাওয়া পরীক্ষার্থীরা অকৃতকার্য বলে গণ্য হবেন।

Top
%d bloggers like this: