বরিশালে স্বাধীনতা দিবস উদযাপন নানা আয়োজন - Alokitobarta
আজ : মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে স্বাধীনতা দিবস উদযাপন নানা আয়োজন


আলোকিত বার্তা:বরিশালে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হচ্ছে।দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) প্রত্যুষে বরিশাল পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা করা হয়।পাশাপাশি সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ব্যক্তি মালিকানা ভবনে যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন কছেছে স্ব-স্ব প্রতিষ্ঠান। এদিকে,দিবসের প্রথম প্রহরে (সকাল সাড়ে ৬টায়) বরিশাল নগরের জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে মুক্তিযোদ্ধা সংসদ, বিভাগীয় কমিশনার, ডিআইজি, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা।এর পরপরই নগরের ৩০ গোডাউনের বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পাশাপাশি সকাল থেকে স্বাধীনতা স্তম্ভ ও বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।সকাল সাড়ে ৭টায় আনুষ্ঠানিকভাবে নগরের বঙ্গবন্ধু উদ্যানে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এর পরপরই প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ শেষে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। যেখানে হাজারো শিক্ষার্থীসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারী, সাধারণ মানুষ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ছাড়াও কুচকাওয়াজে অংশ নেয় পুলিশ, আনসার, আর আর্মড পুলিশ ব্যাটালিয়ান, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন প্রতিষ্ঠান। কুচকাওয়াজ শেষে শারীরিক চর্চা প্রদর্শনী ও ক্রীড়া অনুষ্ঠান প্রদর্শন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।দিবসটি উপলক্ষে শিশু একাডেমিতে শিশুদের চিত্রাঙ্কন, কবিতা আবৃতি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতা, অভিরুচি সিনেমা হলে শিশুদের জন্য প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, লেডিস ক্লাবে জেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা জ্ঞাপন এবং সম্মাননা প্রদান, বঙ্গবন্ধু উদ্যানে স্বাধীনতা কনসার্টসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর উদ্বোধন করছেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। ছবি: বাংলানিউজস্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীএদিকে, মহান মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর আয়োজন করেছে বরিশাল রিপোর্টার্স ইউনিটি।

সকাল সোয়া ৭টায় জেলা প্রশাসনের উদ্যোগে, বরিশাল রিপোর্টার্স ইউনিটির আয়োজনে নগরের বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন বিভাগীয় আনছার ও ভিডিপির কার্যালয়ে দিনব্যাপী মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস।
এসময় উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, মুক্তিযোদ্ধা এমজি কবির ভুলু। উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন- বিআরইউ’র সভাপতি নজরুল বিশ্বাস, সাবেক সভাপতি আনিসুর রহমান স্বপন, সুশান্ত ঘোষ, আলী খান জসিম, সাধারণ সম্পাদক বাপ্পী মজুমদার, মহান স্বাধীনতা দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক মিথুন সাহা, বিআরইউ’র যুগ্ম সাধারণ সম্পাদক মুশফিক সৌরভ সদস্য শামীম আহমেদ, মর্জিনা বেগম, খলিলুর রহমান, এন আমিন রাসেল, টিটু দাস প্রমুখ।

Top
%d bloggers like this: