বুয়েটে রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত-হাইকোর্ট - Alokitobarta
আজ : মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদঃ
সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংক একীভূত করা থেকে পিছু হটছে কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি'র বেনাপোল শাখা কমিটির অনুমোদন বেশ কয়েকটি আসনে স্বতন্ত্র সংসদ-সদস্যের ক্ষমতার কাছে অসহায় তারা সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতার তথ্য গোপন করতেই এমন উদ্যোগ দেশ ও জনগণের উন্নয়নে কাজ করার জন্য আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান বাণিজ্যিক ব্যাংকগুলোর দুর্দশাগ্রস্ত সম্পদের তথ্য প্রকাশ করতে হবে দেশের আবহাওয়ায় বিরাজ করছে মরুভূমির তাপ,বৃষ্টির বাতাস সরে গেছে চীনের দিকে আকাশে বুলেট-বারুদের ধোঁয়া,ঘুম থেকে উঠলেই সাইরেনের শব্দ তড়িঘড়ি ও জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ গণমাধ্যমে প্রচারিত খবর সঠিকভাবে প্রকাশিত হচ্ছে না,জনমনে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে

বুয়েটে রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত-হাইকোর্ট


মোহাম্মাদ আরিফ হোসেন:বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সব রাজনৈতিক সংগঠন ও এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণার ‘জরুরি বিজ্ঞপ্তির’ কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কেএম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার রুলসহ আদেশ দেন।
২০১৯ সালের ১১ অক্টোবর বুয়েট কর্তৃপক্ষের দেওয়া ‘জরুরি বিজ্ঞপ্তির’ বৈধতা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানটির শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন সোমবার রিট করেন। বুয়েটের পুরকৌশল বিভাগের ছাত্র ইমতিয়াজ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক, তার সঙ্গে ছিলেন আইনজীবী এম হারুনুর রশীদ খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

রিটের শুনানিতে আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, বুয়েট কর্তৃপক্ষ মিছিল-মিটিং করার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করতে পারে। তবে কোনো সংগঠন নিষিদ্ধ করার ক্ষমতা তাদের নেই। হাইকোর্টের আদেশের পর তিনি বলেন, আদালত রুল দিয়ে জরুরি বিজ্ঞপ্তি স্থগিত করেছেন। এর ফলে বুয়েটে ছাত্ররাজনীতি করায় আর কোনো বাধা থাকল না। সাংবাদিকদের তিনি বলেন, আমরা আদালতে বলেছি-বুয়েটের সিদ্ধান্ত দেশের সংবিধানের ৩৭, ৩৮ ও ৩৯ অনুচ্ছেদের পরিপন্থি। সমাবেশ ও রাজনৈতিক দল করার ও বাক্স্বাধীনতার অধিকার আমাদের মৌলিক অধিকার। তবে বুয়েটের অর্ডিন্যান্স-১৯৬১-এ ভিসি এবং প্রোভিসিকে একটা ক্ষমতা দেওয়া আছে ছাত্ররাজনীতি নিয়ন্ত্রণের জন্য। তারা কিছু পদক্ষেপ নিতে পারেন। এর ফলে তারা মিছিল-মিটিং করার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করতে পারেন। তবে কোনো সংগঠন নিষিদ্ধ করার ক্ষমতা তাদের নেই।

শাহ মঞ্জরুল হক বলেন, আমাদের বক্তব্য শুনে আদালত বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে জরুরি ভিত্তিতে জারি করা নোটিশ স্থগিত করে দিয়েছেন এবং এ নোটিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন। এ আদেশের ফলে বুয়েটে ছাত্ররাজনীতি করতে আর কোনো বাধা রইল না। আরেক সিনিয়র আইনজীবী ও সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাজনীতি থেকে গণতান্ত্রিক ধারা এবং নেতৃত্ব বেরিয়ে আসে। এতে কোনো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাধা দিতে পারে না। সংবিধান পরিপন্থি কোনো সিদ্ধান্ত কোনো বিশ্ববিদ্যালয় নিতে পারে না বলেও তিনি জানান। তিনি বলেন, বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধের সুযোগ নিয়ে বিএনপি-জামায়াত সাধারণ ছাত্রদের ব্যবহার করছে। রাজনৈতিক উদ্দেশ্যে তারা এটি করছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের ছাত্র আবরার ফাহাদকে শেরেবাংলা হলে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় করা মামলায় আদালত ২০ জনকে মৃত্যুদণ্ড ও পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। সাজাপ্রাপ্ত আসামিরা ছাত্রলীগের নেতাকর্মী। আবরার ফাহাদ হত্যার পর বুয়েট ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়। ২৭ মার্চ মধ্যরাতের পর ছাত্রলীগের কিছু নেতাকর্মী বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করেন এবং রাজনৈতিক কার্যক্রম চালান। এমনটি উল্লেখ করে ২৯ মার্চ আন্দোলন শুরু করেন সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসাবে তারা টার্ম ফাইনাল পরীক্ষাসহ সব ধরনের একাডেমিক কার্যক্রম বর্জন করছেন।

এদিকে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতি চালুর দাবিতে রোববার দুপুরে ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ করে ছাত্রলীগ। সমাবেশে নেতারা বলেন, বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার বিষয়টি একটি কালো আইন। এ আইন সংবিধানবিরোধী। আদেশের পর হাইকোর্ট থেকে বের হয়ে গণমাধ্যমকে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন, বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি করার সংবিধান প্রদত্ত যে অধিকারগুলো ছিল সেটি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে করতে পারিনি। বুয়েট প্রশাসনের সংবিধানবিরোধী, শিক্ষাবিরোধী, মৌলিক অধিকারবিরোধী হস্তক্ষেপের বিরুদ্ধে আমরা আন্দোলনের পাশাপাশি আইনের আশ্রয় নিয়েছিলাম। তিনি বলেন, আদালতের আদেশের পর দেশের সংবিধানের আলোকে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি প্রতিষ্ঠিত হবে।বুয়েটের সব শিক্ষার্থীর প্রতি আহ্বান জানিয়ে সাদ্দাম বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা, শিক্ষার্থীদের নেতৃত্বের বিকাশ ও শিক্ষার্থীদের অধিকার আদায়ে যেন নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি প্রতিষ্ঠা করা হয়।

Top
%d bloggers like this: