১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা রোজার মধ্যেই নিতে চায় - Alokitobarta
আজ : রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদঃ
বিআরটিসির অগ্রযাত্রায় সাহসিক পদক্ষেপ,সাফল্যের মহাসড়কে অদম্য যাত্রা জুজুৎসুর নিউটনের যৌন নিপীড়নের ভয়ংকর তথ্য লুটপাটের স্বর্গরাজ্যে পরিণত করেছে বিদ্যুৎ খাতকে বেতন বৃদ্ধির দাবি জানিয়েছে তৃতীয় শ্রেণি সরকারি কর্মচারী সমিতি সশস্ত্র সন্ত্রাসী ইসরাইল ও ফিলিস্তিনে তুমুল লড়াই চলছে যুক্ত হচ্ছে বৈদেশিক ঋণের ২৫৭টি নতুন উন্নয়ন প্রকল্প কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে বর্তমানে রিজার্ভের অঙ্ক ২৩ বিলিয়নের বেশি এনআইডির মতো গোপনীয় তথ্য বিক্রি স্পর্শকাতর তথ্য বিক্রি করেন র‌্যাব-এটিইউর দুই কর্মকর্তা সরকারের ৩৭টি মন্ত্রণালয় ও বিভাগের কাছে বকেয়া ভূমি উন্নয়ন কর ৪৪৮ কোটি টাকা অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশাল স্টেডিয়ামে

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা রোজার মধ্যেই নিতে চায়


মোহাম্মাদ আবুবকর সিদ্দীক ভুঁইয়া : ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা কিছুটা পেছানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আসন্ন পবিত্র রমজানের মধ্যেই এ পরীক্ষা আয়োজন করা হবে।সোমবার(২২ জানুয়ারি)সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান।তিনি বলেন, আমাদের পরিকল্পনা ছিল ৮ ও ৯ মার্চ ১৮তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করবো।আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন ও ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার কারণে ওই সময় পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না। সেজন্য পরীক্ষা কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে।এনটিআরসিএ সচিব বলেন, নতুন পরিকল্পনা অনুযায়ী ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৫ ও ১৬ মার্চ আয়োজন করা হতে পারে। প্রথমদিনে স্কুল পর্যায় ও সাধারণ স্কুল-২-এর পরীক্ষা এবং দ্বিতীয় দিনে কলেজ পর্যায়ের পরীক্ষা নেওয়া হবে।এনটিআরসিএ সূত্র জানায়, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। পরীক্ষায় অংশ নিতে অপেক্ষায় দিন পার করছেন তারা।এদিকে, জাতীয় নির্বাচনের পর শিক্ষক নিবন্ধন পরীক্ষা নেওয়ার কথা ছিল। তবে এসএসসি পরীক্ষার কারণে চলতি মাসে প্রশ্নপত্র ছাপাতে প্রেসের শিডিউল মিলছে না। আর মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হবে পবিত্র রমজান। এজন্য ৮ ও ৯ মার্চ পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছিল এনটিআরসিএ। তবে উপজেলা পরিষদ নির্বাচনের কারণে আরও পেছাতে হচ্ছে পরীক্ষার সূচি।গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের।এ ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা পড়বে।লিখিত পরীক্ষায় প্রার্থীদের স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এ নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

Top
%d bloggers like this: