হলে বিশ্ববিদ্যালয়ে কেন নয় মেডিকেলে সমন্বিত ভর্তি - Alokitobarta
আজ : সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হলে বিশ্ববিদ্যালয়ে কেন নয় মেডিকেলে সমন্বিত ভর্তি


আলোকিত বার্তা:মেডিকেল কলেজের মতো দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়েও সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে একসঙ্গে ভর্তি পরীক্ষা নেয়ার পক্ষে মত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।বুধবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় শিক্ষামন্ত্রী বলেন,বিশ্ববিদ্যালয়গুলো বিরোধিতা করলেও শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য সমন্বিত ভর্তি পরীক্ষা খুবই জরুরি।উচ্চ মাধ্যমিক (এইচএসসি)পাসের পর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীরা পরীক্ষা দিতে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়ায়। শুধু পরীক্ষার্থী নয়,তাদের সঙ্গে অভিভাবকেরাও এ নিয়ে দুশ্চিন্তায় থাকেন। এতে সময় ও অর্থ অপচয় এবং কষ্ট হয় পরীক্ষার্থী ও অভিভাবকদের।

শিক্ষার্থী এবং অভিভাবকদের কষ্ট লাঘবে রাষ্ট্রপতিও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার আহ্বান জানিয়েছিলেন।
নতুন শিক্ষামন্ত্রী দায়িত্ব নেয়ার তিন মাসের মাথায় সাংবাদিকদের সঙ্গে প্রথমবার মতবিনিময় করেন। এসময় পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়টিও উঠে আসে।এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন,এটি (সমন্বিত ভর্তি পরীক্ষা) খুবই জরুরি। আমি জানি কিছু কিছু বিশ্ববিদ্যালয়,বড় বিশ্ববিদ্যালয়,অন্যান্য বিশ্ববিদ্যালয় বিভিন্ন কারণে তারা এর বিরোধিতা করেন। কিন্তু সমন্বিত ভর্তি পরীক্ষাটি শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য খুবই জরুরি।তিনি বলেন,এতে অনেক হয়রানি কমে যায়,অর্থ অপচয় কমে যায়, তাদের কষ্ট কমে যায়।বিশেষ করে নারী শিক্ষার্থীদের পক্ষে সম্ভব না সারাদেশে এখানে ওখানে গিয়ে পরীক্ষা দেয়া। আমি শুনি ছেলেরা অনেক সময় মসজিদে রাতে ঘুমিয়ে পরীক্ষা দেয়। মেয়েরা কোথায় গিয়ে থাকবে? তাদের বাবা-মা এবং সব বাব-মা’র পক্ষে কি সম্ভব? এটা তো সম্ভবও নয়।গত কয়েক বছর ধরে মেডিকেল কলেজগুলো একদিনে সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করাচ্ছে। তবে পৃথক ফরম বিক্রি ও পরীক্ষা সংক্রান্ত আনুষঙ্গিক অর্থ উপার্জনের পথ বন্ধ হয়ে যাওয়ার শঙ্কায় বড় বড় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষার বিরোধিতা করে আসছে বলে অভিযোগ রয়েছে।শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন,আমরা যদি মেডিকেল ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারি, তাহলে আমরা কেন অন্য ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারবো না? আমার বিশ্বাস যে আমাদের যদি সবার একটু সদিচ্ছা থাকে তাহলে নিশ্চয়ই আমরা পারব। এক্ষেত্রে আমি আশা করি বিশ্ববিদ্যালয়গুলো তাদের সহযোগিতা দেবেন।

Top
%d bloggers like this: