সিদ্ধান্ত নিতে ঢাকায় সৌদি প্রতিনিধি দল বাংলাদেশেই হজের ইমিগ্রেশন - Alokitobarta
আজ : শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সিদ্ধান্ত নিতে ঢাকায় সৌদি প্রতিনিধি দল বাংলাদেশেই হজের ইমিগ্রেশন


আলোকিত বার্তা:বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরের পরিবর্তে বাংলাদেশের বিমানবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য সৌদির ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার(৯ এপ্রিল)রাতে ঢাকায় এসেছে। প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী সৌদি আরবের ডাইরেক্টর জেনারেল (পাসপোর্ট) মেজর জেনারেল সোলাইমান আব্দুল আজিজ ইয়াহ ইয়াহ আজ রাতে ঢাকা পৌঁছাবেন।
ধর্ম মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।সূত্র জানায়, সৌদি প্রতিনিধি দলটি সৌদি আরবের মক্কা রোড ইনিশিয়েটিভের আওতায় বাংলাদেশের হজ যাত্রীদের সৌদি আরবের বিমানবন্দরের পরিবর্তে বাংলাদেশি-সৌদি ইমিগ্রেশনের ব্যবস্থা করবে। এতে হজযাত্রীদের জেদ্দা বিমানবন্দরে ৬-৭ ঘণ্টা অপেক্ষা করার বিড়ম্বনা লাঘব করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।প্রি-অ্যারাইবেল ইমিগ্রেশন কার্যক্রমের প্রস্তুতির লক্ষ্যে সৌদি আরবের প্রতিনিধি দলটি আগামীকাল বৃহস্পতিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন করবে। এ ছাড়া প্রতিনিধি দলটির স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। একই সঙ্গে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন এবং সন্ধ্যায় ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে প্রতিনিধি দলটি।

প্রতিনিধি দলটির ১৩ এপ্রিল দেশে প্রত্যাবর্তন করার কথা রয়েছে।বাংলাদেশের বিমানবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার প্রক্রিয়ার অংশ হিসেবে গত ২১ মার্চ সৌদির একটি কারিগরি দল বাংলাদেশ সফর করে।এর আগে গত ২৫ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত সৌদি আরব সফরকালে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ সৌদি হজ ও ওমরাবিষয়ক মন্ত্রীকে বাংলাদেশের হজযাত্রীদের সৌদিতে ইমিগ্রেশন কার্যক্রম বাংলাদেশে সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষ অনুরোধ জানান।সৌদি আরবের ডাইরেক্টর জেনারেল (পাসপোর্ট) মেজর জেনারেল সোলাইমান আব্দুল আজিজ ইয়াহ ইয়াহর নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন মেজর জেনারেল খালেদ বিন ফাহাদ আল যুইয়াদ, ডক্টর হুসাইন বিন নাসের আল শাকিত, আলী বিন মোহাম্মদ আল ওতাইবি, মোহাম্মদ বিন ওবায়েদ আল উতাইবি, ব্রিগেডিয়ার সামি বিন আব্দুল্লাহ মুকিম, ইঞ্জিনিয়ার হামাদ বিন ইব্রাহিম আল হাম্মাদ, ড. আব্দুর রহমান আল ইসা, কর্নেল মোহাম্মদ বিন ওমর আল ঘামদি, ড. হামোদ বিন সাদ আল কোয়ারনি, হাসান বিন সাঈদ আল জাহারানি, ফাইহান মাহিয়া আল মাহিয়া, আব্দুর রহমান সাউদ আল মাহিয়াও ক্যাপ্টেন মোহাম্মদ বিন নাসের আল হাল্লাফ।

Top
%d bloggers like this: