শর্ত নিয়ে হাইকোর্টের রুল পুলিশের চাকরিতে অবিবাহিত থাকার - Alokitobarta
আজ : শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদঃ
অনুমোদন ছাড়া বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা সম্পত্তি অর্জন করতে পারবে না ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশিত মুদ্রাপাচার বেড়ে যাওয়ায় দেশ প্রচুর বৈদেশিক মুদ্রা হারাচ্ছে এবং অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে সরকারি প্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে শেয়ার বাজারে নিয়ে আসার নির্দেশনা স্থগিত হচ্ছে ৩৯৫ প্রকল্পের ব্যয় আ.লীগ নেতাদের জয়জয়কার উপজেলা নির্বাচনে ২৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, অর্থদণ্ড ১৪ দশমিক ৭৬৯ বিলিয়ন ডলার করতে সম্মত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল স্ত্রী ও দুই সন্তানের বিরুদ্ধে পৃথক তিনটি মামলা করেছে দুদক এক কোটি ৬৩ লাখ বাংলাদেশির ৪৮ বছরে বিদেশে কর্মসংস্থান

শর্ত নিয়ে হাইকোর্টের রুল পুলিশের চাকরিতে অবিবাহিত থাকার


আলোকিত বার্তা:পুলিশের সাব-ইন্সপেক্টর পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারী হওয়ার শর্ত কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব,স্বরাষ্ট্র সচিব,পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।আজ রোববার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের নেতৃত্বে দুই সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।এর আগে গত ২৫ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খিলগাঁওয়ের বাসিন্দা মো. হোসেন খানের পক্ষে অ্যাডভোকেট ইশরাত হাসান রিট আবেদন দায়ের করেন।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন,পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) নম্বর উপ-দফায় বলা হয়েছে, পুলিশের সাব-ইন্সপেক্টটর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সন্মানিত বংশের হতে হবে। ৪ নম্বর উপ-দফায় বলা হয়েছে,প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। এই শর্ত থাকার কারণে রিটকারীর শিক্ষাগত যোগ্যতা থাকার পরও পুলিশের সাব-ইন্সপেক্টটর পদে আবেদন করতে পারছেন না। এ ছাড়া এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়।।রিটে পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার ১ ও ৪ নম্বর উপ-দফাকে কেন অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারির আরজি জানানো হয়েছিল।

Top
%d bloggers like this: