মানববন্ধন কৃষকের ধানের লাভজনক দাম নিশ্চিতের দাবিতে - Alokitobarta
আজ : সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদঃ
লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই.......অঙ্গীকার হওয়া উচিত পায়রা বন্দরের সঙ্গে সড়ক ও রেলের কানেকটিভিটি বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ মেট্রোরেলের ভাড়ার ওপর ভ্যাট নেওয়ার সিদ্ধান্ত অগ্রহণযোগ্য চাকরির পেছনে ছুটে না বেড়িয়ে চাকরি দেওয়ার মানসিকতা তৈরি করুন বরিশাল বিমানবন্দর এরিয়া ভাঙ্গন রোধে কাজ করছে সরকার বিআরটিসির অগ্রযাত্রায় সাহসিক পদক্ষেপ,সাফল্যের মহাসড়কে অদম্য যাত্রা জুজুৎসুর নিউটনের যৌন নিপীড়নের ভয়ংকর তথ্য লুটপাটের স্বর্গরাজ্যে পরিণত করেছে বিদ্যুৎ খাতকে বেতন বৃদ্ধির দাবি জানিয়েছে তৃতীয় শ্রেণি সরকারি কর্মচারী সমিতি সশস্ত্র সন্ত্রাসী ইসরাইল ও ফিলিস্তিনে তুমুল লড়াই চলছে

মানববন্ধন কৃষকের ধানের লাভজনক দাম নিশ্চিতের দাবিতে


আলোকিত বার্তা:কৃষকের ধানের লাভজনক দাম নিশ্চিত করার দাবিতে বরিশালে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।সোমবার (২০ মে) বরিশাল শহরের অশ্বিনী কুমার হলের সামনে সদর রোডে এ কর্মসূচির আয়োজন করে খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) ও প্রান্তজন।মানবাধিকার জোটের সভাপতি ডা.সৈয়দ হাবিবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- পরিবেশ বিষয়ক সংগঠন বেলার বরিশালের সমন্বয়কারী লিংকন বায়েন, প্রান্তজনের নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম শাহাজাদ প্রমুখ।

এসময় বক্তারা বলেন,এ বছরের বোরো মৌসুমে উৎপাদিত ধান নিয়ে চরম বিপাকে পড়েছেন কৃষকরা। জেলার আগৈলঝাড়া উপজেলায় বোরো মণপ্রতি এখন কৃষকদের ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি করতে হচ্ছে। যদি ধানের মণ ৮০০ টাকাও হতো তাহলে কৃষকরা বাঁচতো। তারা বলেন, গ্রামাঞ্চলে কৃষি শ্রমিকের তীব্র সংকট। ফলে শ্রমিকের মজুরি বেড়ে এখন এমন একপর্যায়ে পৌঁছেছে যে, কৃষকদের ধান উৎপাদন খরচ বেড়ে গেছে। মাঠে কাজ করার জন্য কৃষি শ্রমিক জোগাড় করতে ভীষণ কষ্ট হয় কৃষকদের। আর যদিও পাওয়া যায়, তাহলে একজন কৃষি শ্রমিকের মজুরি দৈনিক অন্তত ৭০০ টাকা। এ টাকার অতিরিক্ত একজন কৃষি শ্রমিককে দুপুরে খাবারও দিতে হয়। হিসেব করলে দেখা যায়, বর্তমানে একজন কৃষি শ্রমিকের দৈনিক মজুরি এক মণ ধানের চেয়েও বেশি। অথচ বাজারে ধান বিক্রি করে সে দাম মিলছে না কৃষকদের।

বক্তারা বলেন,যে হারে বজ্রপাত হচ্ছে, তার মধ্যে কৃষকরা জীবন বাজি রেখে চাষবাদ করে তার কি মূল্য পাচ্ছে? তাই আসুন আমরা কৃষকদের লাভজনক দাম নিশ্চিত করে কৃষি কাজে তাদের উৎসাহিত করি।তারা বলেন, কৃষকের কাছ থেকে সরাসরি ধান কিনতে হবে। আগাম ধানের দাম সহায়তা দিয়ে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করতে হবে। এ মুহূর্তে চাল আমদানি বন্ধ করতে হবে।

Top
%d bloggers like this: